৪৯ রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের লোকসান বাড়বে ৮৭ শতাংশ

সরকার পূর্বাভাস দিয়েছে যে ৪৯টি রাষ্ট্রায়ত্ত লোকসানি প্রতিষ্ঠানের আগামী অর্থবছরে মোট ২৮ হাজার ৪৭ কোটি টাকার ক্ষতি হতে পারে, যা চলতি বছরে প্রাক্কলিত ক্ষতি ধরা হয়েছিল ১৪ হাজার ৯৬২ কোটি টাকার। শতকরা হারে বেড়েছে ৮৭ শতাংশ।

তবে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এখন নিট লোকসানের প্রাক্কলন ৫ হাজার ৯৮৯ কোটি টাকা।

বাজেট প্রণয়নের সাথে জড়িত অর্থ বিভাগের কর্মকর্তারা বলেছেন যে ২০২২-২৩  অর্থবছরে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলো ১৩৮ কোটি  টাকা লাভ করে।

ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, উচ্চ বৈশ্বিক মুদ্রাস্ফীতি এবং স্থানীয় মুদ্রা টাকার অবমূল্যায়নের কারণে এই বছরের প্রত্যাশিত নিট ক্ষতির কারণ।

আগামী অর্থ বছরের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর বাজেটে এ তথ্য উঠে আসে।

চলতি অর্থবছর শেষে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড- পিডিবির সংশোধিত লোকসান দাঁড়াতে পারে ৬ হাজার ১১৭ কোটি টাকা। তবে, আগামী অর্থবছর প্রায় তিনগুণ বেড়ে এই অঙ্ক দাঁড়াতে পারে ১৮ হাজার ১০৬ কোটিতে। চলতি অর্থ বছর থেকে লোকসানের পরিমাণ প্রায় ২৪৬ দশমিক ৮৯ শতাংশ বাড়ানো হয়েছে। চলতি অর্থ বছরে লোকসান ধরা হয়েছে ৫ হাজার ২১৯ টাকা। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

রাষ্ট্রীয় করপোরেশন ও সংস্থার আয়-ব্যয় ও বাজেট নিয়ে তৈরি প্রতিবেদন অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছর শেষে জ্বালানি খাতের আরেক করপোরেশন বিপিসির নিট মুনাফা হতে পারে ৩ হাজার ৮৪১ কোটি টাকা। তবে ২০২৪-২৫ অর্থবছরে মুনাফার বদলে সংস্থাটির লোকসান গুণতে হতে পারে ৫ হাজার ৫৬৪ কোটি টাকা।

একইভাবে, ভর্তুকি দামে পণ্য বিক্রি করায়, চলতি অর্থবছর শেষে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ- টিসিবির লোকসান দাঁড়াতে পারে ৬ হাজার কোটি টাকার বেশি। প্রতিবেদন অনুযায়ী, মোটা লোকসান গুণতে হবে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন, শিল্প ও রসায়ন করপোরেশ, পাটকল করপোরেশসহ বেশ কিছু সংস্থাকে। যা বাঁচিয়ে রাখতে ভর্তুকি দিতে হবে জনগণের করের টাকা থেকে।