শুল্ক অব্যাহতি ভোগের সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহ্বান অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্ততি হিসেবে আমদানি পর্যায়ের বিদ্যমান বিভিন্ন শুল্ক-হার ক্রমান্বয়ে হ্রাস করার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে এবং পাশাপাশি ব্যক্তি, প্রাতিষ্ঠানিক ও সরকারী পর্যায়ে শুল্ক অব্যাহতি ভোগ করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে।  অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেটের আমদানি-রপ্তানি কর অধ্যায়ে এসব কথা বলেছেন।

বাজেট বক্তৃতায়ই তিনি আরও বলেছেন, উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার অগ্রযাত্রায় এগিয়ে চলেছে বাংলাদেশ। কৃষিভিত্তিক অর্থনীতির ওপর ভিত্তি করে ক্রমান্বয়ে শিল্পোৎপাদন-ভিত্তিক অর্থনীতিতে রূপান্তর, ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নের পর স্মার্ট বাংলাদেশে উত্তরণের উদ্দেশ্যে আধুনিক তথ্যপ্রযুক্তি প্রবর্তনের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্ল­বের জন্য কর্মক্ষম জনগোষ্ঠী তৈরি এবং শিল্পখাতকে উপযোগী করে গড়ে তুলতে এবং উন্নয়নকে একটি শক্ত কাঠামোর ওপর দাড় করানোর জন্য প্রয়োজন অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি।

এ উদ্দেশ্যে একদিকে যেমন রাজস্ব আয় বৃদ্ধি করতে হবে অন্যদিকে দেশীয় শিল্পের প্রতিরক্ষণ, রপ্তানি পণ্যের বহুমুখীকরণে সহায়তা, দেশীয় শিল্পের প্রতিযোগী সক্ষমতা বৃদ্ধিকরণ ও স্মাট বাংলাদেশ শ্লোগানকে বাস্তবায়নের উদ্দেশ্যে করনীতি সহায়তা প্রদান ও অব্যাহত রাখতে হবে। একই সাথে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্ততি হিসেবে আমদানি পর্যায়ের বিদ্যমান বিভিন্ন শুল্ক-হার ক্রমান্বয়ে হ্রাস করার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।

পাশাপাশি ব্যক্তি, প্রাতিষ্ঠানিক ও সরকারি পর্যায়ে শুল্ক অব্যাহতি ভোগ করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিদ্যমান এ বাস্তবতায় উল্লিখিত উদ্দেশ্যসমূহ অর্জনে এবং দেশের উন্নয়ন কার্যক্রমে অর্থায়নের উদ্দেশ্যে রাজস্ব আয় বৃদ্ধিসহ অন্যান্য প্রস্তাবসমূহ বিস্তারিত পর্যালোচনা করে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে আমদানি শুল্ক-কর বিষয়ে প্রণীত বাজেট প্রস্তাব মাধ্যমে জাতীয় সংসদে উপস্থান করা হবে।