বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে বিদেশে, বেশি ভারতে

বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে বিদেশে, বেশি ভারতে

দেশের তুলনায় বিদেশে ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে বাংলাদেশিদের। এর মধ্যে সবচেয়ে বেশি খরচ হয়েছে ভারতে। খরচের তালিকায় শীর্ষে রয়েছে- যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, সৌদি আরবও।

ক্রেডিট কার্ডের ব্যবহার নিয়ে গত এপ্রিল মাস পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। ক্রেডিট কার্ডের ব্যবহার সবচেয়ে বেশি হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরগুলোতে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিরা বিদেশে ব্যয় করেছেন ৫০৭ কোটি টাকা। মার্চে এর পরিমাণ ছিল ৫০৩ কোটি টাকা। সেই হিসাবে এক মাসে বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে প্রায় চার কোটি টাকা। দেশের মতো বিদেশেও বাংলাদেশিরা ক্রেডিট কার্ড বেশি ব্যবহার করেছেন ডিপার্টমেন্টাল স্টোরে। এপ্রিলে মোট ৫০৭ কোটি টাকা খরচের মধ্যে ১৪৯ কোটি টাকা খরচ করা হয় বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোরে।

বাংলাদেশ ব্যাংক আরো জানায়, বিদেশে গিয়ে গত এপ্রিলে বাংলাদেশিরা ক্রেডিট কার্ড ব্যবহার করে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছেন ভারতে। এর পরিমাণ ৯৮ কোটি টাকা। অর্থাৎ প্রায় ১৯ দশমিক ৩ শতাংশ ভারতে ব্যয় হয়েছে। এ ক্ষেত্রে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে আরো আছে— যুক্তরাষ্ট্র (১২ দশমিক ১২ শতাংশ), থাইল্যান্ড (৯ দশমিক ১৯ শতাংশ), সংযুক্ত আরব আমিরাত (৭ দশমিক ৯৬ শতাংশ) ও সৌদি আরব (৭ দশমিক ২৯ শতাংশ)।

তবে, এপ্রিল মাসে দেশের ভেতরে ক্রেডিট কার্ডের ব্যবহার কমেছে। এর বিপরীতে বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের ব্যবহার সামান্য বেড়েছে। গত এপ্রিলে দেশের ভেতরে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ২ হাজার ৭৮৩ কোটি টাকা, যার পরিমাণ মার্চে ছিল ২ হাজার ৯৮৭ কোটি টাকা। অর্থাৎ দেশের ভেতরে ক্রেডিট কার্ডের ব্যবহার করে ব্যয় এক মাসের ব্যবধানে ২০৪ কোটি টাকা বা প্রায় ৭ শতাংশ কমেছে।

এছাড়া দেশে বসবাসকারী বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ডের ব্যবহারও কমেছে। এপ্রিলে বিদেশি নাগরিকেরা ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যয় করেছেন ১৯৯ কোটি টাকা। যা আগের মাসের চেয়ে ২৮ কোটি টাকা বা প্রায় সাড়ে ১২ শতাংশ কম।

সংশ্লিষ্টরা মনে করছেন, গত এপ্রিলের প্রথমার্ধে ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদুল ফিতরের আগে-পরে মিলিয়ে সপ্তাহের চেয়ে বেশি ছুটি ছিল। ছুটিতে বিপণিবিতান ও দোকানপাটও বন্ধ ছিল এক সপ্তাহের বেশি। সব মিলিয়ে তাই দেশে ক্রেডিট কার্ডের ব্যবহার কম ছিল।