মিরর এশিয়ায় সংবাদ প্রকাশের পর খেলাপি ওরিয়নের শেয়ারের দর কমছে

গ্রাফিক্স: দ্য মিরর এশিয়া

বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে পারছ না ওরিয়ন গ্রুপ। পুঁজিবাজারে সোমবার কমেছে ওরিয়ন গ্রুপের দুই প্রতিষ্ঠান ওরিয়ন ইনফিউশন ও ওরিয়ন ফার্মার শেয়ারের দর। রবিবার দ্য মিরর এশিয়ায় শিল্প গ্রুপটির ঋণ কেলেঙ্কারি সংবাদ প্রকাশের পর শেয়ার বাজারে তাদের এই দরপতন দেখা যায়।

বাজার বিশ্লেষকরা বলছেন, ব্যাংকে দেড় হাজার কোটি টাকা খেলাপি ঋণ থাকা প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা ও বার্ষিক প্রতিবেদনে আস্থা রাখতে পারছেন না বিনিয়োগকারিরা। ফলে শেয়ারের দাম কমা শুরু হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সোমবার দিনের শুরুতে ওরিয়ন ইনফিউশনের প্রতিটি শেয়ার মূল্য ছিল ৫০৫ টাকা। দিনের শেষে যা বিক্রি হয় ৪৮৪.৫ টাকায়; শেয়ারপ্রতি দাম কমেছে প্রায় ৩ শতাংশ।

আরও পড়ুন: ওরিয়ন গ্রুপের ঋণ ১৫ হাজার কোটি টাকা, মেয়াদোত্তীর্ণ হাজার কোটি 

ওরিয়ন ফার্মা সোমবার দিনের শুরুতে ৭১.৪ টাকায় প্রতি শেয়ার বিক্রি শুরু করলেও দিনের শেষে বিনিয়োগকারীদের আকর্ষণ হারায় ওষুধ প্রস্তুতকারি প্রতিষ্ঠানটি। দিনে সর্বনিম্ন ৭০.৫ টাকা দরেও শেয়ার বিক্রি হয়েছে ওরিয়ন ফার্মার। দিন শেষে ৭১ টাকা প্রতি শেয়ারে ট্রেডিং শেষ হয় ঋণ খেলাপিতে আলোচিত শিল্পগোষ্ঠিটির।

দেশের তফসিলিভুক্ত ব্যাংকগুলোর কাছে ব্যবসায়ী গ্রুপ ওরিয়নের মোট ঋণ দাঁড়িয়েছে ১৫ হাজার ১৪৫ কোটি ২২ লাখ ৫৪ হাজার ৬০৬ টাকা। দ্য মিরর এশিয়া রবিবার সংবাদে জানায়, ওরিওনের মেয়াদোত্তীর্ণ ঋণের পরিমাণ ৮২০ কোটি ৪৬ লাখ ৯৮ হাজার ৫৫৯ টাকা। এর বাইরে ননফান্ডেড ঋণ রয়েছে আরও কয়েক হাজার কোটি টাকা। গ্রুপটিতে মোট ১২৪টি কোম্পানির মধ্যে সচল আছে ২২টি কোম্পানি।