সপ্তাহে দুদিন ধার দেবে কেন্দ্রীয় ব্যাংক

তারল্য সংকটে বাংলাদেশ ব্যাংক থেকে রেপোর মাধ্যমে নিয়মিত ধার নিয়ে আসছিল অনেক ব্যাংক। সংকটে পড়ে যে কোনো দিন কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিতে পারতো। তবে এবার ব্যাংকগুলোর ধার দেওয়ার নিয়মে পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক।

এখন থেকে সপ্তাহে দুই দিন কেন্দ্রীয় ব্যাংক হতে রেপোর মাধ্যমে ধার নিতে পারবে ব্যাংকগুলো। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্তের কারণেই এই পরিবর্তন আনা হয়েছে।

সোমবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপণ জারি করেছে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপণে বলা হয়েছে, ২০২৪ সালের জুলাই হতে কেন্দ্রীয় ব্যাংকের রেপো নিলাম প্রতি কর্ম দিবসের পরিবর্তে সপ্তাহে দুই দিন সোম ও বুধবার অনুষ্ঠিত হবে। সোম ও বুধবার ছুটি থাকলে পরবর্তী কর্ম দিবসে তা অনুষ্ঠিত হবে।

জানা যায়, অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশ ২০২২ সালের জুলাই মাসে আইএমএফের কাছে ঋণ চায়। বাংলাদেশের ঋণ আবেদনের ছয় মাস পর সংস্থাটি গত বছরের ৩০ জানুয়ারি শর্তসাপেক্ষে ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে।

ওই সময় রিজার্ভ, রাজস্ব বাড়ানো, খেলাপি ঋণ কমানোসহ নানা শর্ত দেয় সংস্থাটি। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপোর আওতায় ব্যাংকগুলোকে প্রতিদিন ধার দেওয়ার পদ্ধতিতে পরিবর্তন আনার বিষয়েও পরামর্শ দেয়।

সংস্থাটির পরামর্শে ইতোমধ্যে ঋণের সুদ ও ডলারের দাম নির্ধারণ বাজারভিত্তিক করাসহ নানা পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সবশেষ সোমবার রেপো নিলাম পদ্ধতিতেও পরিবর্তন আনল আর্থিক খাতের অন্যতম নিয়ন্ত্রক সংস্থাটি।