২০৩৫ সালের মধ্যে হাইড্রোজেন থেকে বিদ্যুৎ উৎপাদন করতে চায় বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে সৌর ও বায়ুবিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি হাইড্রোজেন ও অ্যামোনিয়া থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে সরকার।

সিলেট-৩ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘আশা করা যায় ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন শক্তি ব্যবহার করা সম্ভব হবে।’

এর আগে বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদের অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর পর্বের জন্য লিখিত প্রশ্ন উত্থাপন করেন।

প্রধানমন্ত্রী বলেন, জ্বালানি হিসেবে হাইড্রোজেন উৎপাদনের টেকসই ও নির্ভরযোগ্য পদ্ধতিতে উন্নত বিশ্বে চলমান গবেষণার ফলাফল এবং কার্যক্রমের তথ্য সংগ্রহের জন্য বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ করপোরেশনের (পেট্রোবাংলা) অধীনে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) একটি সেল গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, এ বিষয়ে নির্ভরযোগ্য তথ্য পাওয়ার পর সেল একটি প্রকল্প প্রস্তাব তৈরি করবে।

এছাড়া ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রথম ইউনিট এ বছরের শেষ নাগাদ বাণিজ্যিকভাবে উৎপাদনে যাবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশে ২০৪১ সালের মধ্যে ক্লিন এনার্জি (নবায়নযোগ্য) থেকে ৪০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ভোলা-২ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সরকার বিচার ব্যবস্থায় দৃশ্যমান উন্নতি করে ধনী-দরিদ্র নির্বিশেষে সবার সমতার ভিত্তিতে ন্যায়বিচার নিশ্চিত করতে এবং সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, বর্তমান সরকার ন্যায়বিচার প্রার্থী জনগণের দুর্ভোগ লাঘবে সুষ্ঠু বিচারের নিশ্চয়তা দেওয়ার মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত নিম্ন আদালতে মোট ১ হাজার ৪২৯ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরীর (ফেনী-১) প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আশ্রয়ণ প্রকল্পের আওতায় মোট ৮ লাখ ৬৭ হাজার ৯৭৭ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

তিনি বলেন, মোট উপকারভোগীর সংখ্যা ৪৩ লাখ ৩৯ হাজারেরও বেশি।

তিনি আরও বলেন, এ পর্যন্ত ৫৮টি জেলা ও ৪৬৪টি উপজেলা সম্পূর্ণরূপে ভূমিহীন ও গৃহহীন মানুষ মুক্ত হয়েছে। ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও রাজশাহী এই পাঁচটি বিভাগ এখন ভূমিহীন ও গৃহহীন মানুষ মুক্ত।  অর্থাৎ এসব জেলা, উপজেলা ও বিভাগে কোনো ভূমিহীন গৃহহীন মানুষ নেই।

আওয়ামী লীগের সংসদ সদস্য এস এম আতাউল হকের (সাতক্ষীরা-৪) প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ ২০০৮-০৯ অর্থবছরে ১৩ হাজার ৮৪৫ কোটি টাকা ছিল। ৯ দশমিক ১২ গুণ বাড়িয়ে চলতি ২০২৩-২৪ অর্থবছরে ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। যা মোট জাতীয় বাজেটের ১৬ দশমিক ৫৮ শতাংশ।