তুফান’র মুণ্ডকাটা দৃশ্য সংশোধন

তুফান’র মুণ্ডকাটা দৃশ্য সংশোধন

শাকিব অভিনীত সিনেমা ‘তুফান’-এ এলো পরিবর্তন। ছবিতে শাকিবের কিশোর বয়সী একটি দৃশ্যে কাটা মুণ্ড হাতে করে নিয়ে যেতে দেখা যায়। এমন একটি ভয়ংকর দৃশ্য ব্লার করা ছাড়াই দেশব্যাপী শতাধিক হলে প্রদর্শিত হতে থাকে সিনেমাটি।

স্পর্শকাতর দৃশ্যগুলো অস্বচ্ছ করে সিনেমা প্রদর্শনের নিয়ম। কিন্তু এমন একটি দৃশ্য ব্লার না করেই তুফানকে পরিবারসহ দেখার মতো সিনেমা বলে প্রচার করা হচ্ছিল। এরপরে গণমাধ্যমে বিষয়টি নিয়ে লেখালেখির পরে সিনেমাটি প্রদর্শন চালিয়ে যাওয়া হবে কিনা, তা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্নমহলে। এমন একটি দৃশ্য সেন্সর বোর্ড থেকে কীভাবে ছাড়পত্র পেল তা নিয়েও আলাপ ওঠে বিজ্ঞমহলে। দৃশ্যটি থাকা সত্ত্বেও সিনেমাটি কীভাবে আনকাট ছাড়পত্র পেয়েছে সেটি নিয়েও বিতর্ক চলমান। প্রশ্ন ওঠে সেন্সর বোর্ডের দায়িত্বশীলতা নিয়েও।

তবে সেন্সর বোর্ডের পক্ষ থেকে দৃশ্যটি ব্লার করার কথা মৌখিকভাবে বলা হয়েছিল বলে শোনা যায়। কিন্তু নিয়মনীতির তোয়াক্কা করেনি ‘তুফান’ সংশ্লিষ্টরা। ভয়ংকর ওই দৃশ্যটি অবাধে প্রেক্ষাগৃহে প্রদর্শন করেছে তারা। তবে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসে সেন্সর বোর্ড। বিষয়টি খতিয়ে দেখেছে তারা। এ ছাড়াও দ্রুত সময়ের মধ্যে ওই দৃশ্য সংশোধন করেছে তুফান সংশ্লিষ্টরা। রোববার বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে সরেজমিনে গিয়ে দেখা যায়, সিনেমার সেই মুণ্ডুকাটা দৃশ্য ব্লার করে প্রদর্শন করা হচ্ছে তুফান।

সিনেমাটি নির্মাণে ৮ কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানা যায়। তুফান সিনেমার মাধ্যমে বিদেশে অর্থপাচারের অভিযোগও তুলেছিল এফডিসির ১৯ সংগঠনের নেতারা। যদিও সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে অর্থপাচারের অভিযোগ সত্য না বলে জানানো হয়।