ভারতের সঙ্গে রেল চুক্তি বাংলাদেশের জন্য হুমকি

মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ। ফাইল ছবি

মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীর বিক্রম একজন সামরিক ব্যক্তিত্ব, রাজনীতিবিদ, ফুটবলার, দৌড়বিদ ও মুক্তিযোদ্ধা। তিনি খালেদা জিয়ার মন্ত্রিসভায় মন্ত্রী ও প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। ভোলা-৩ আসন থেকে পরপর ৬ মেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সাহসিকতার জন্য তাকে বীর বিক্রম খেতাব প্রদান করেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভাইস চেয়ারম্যান। দ্য মিরর এশিয়া মঙ্গলবার সাম্প্রতিক বিষয় নিয়ে তার মুখোমুখি হয়।

সম্প্রতি দিল্লিতে সরকার ১০টি সমঝোতা স্মারক ও নথি সই হয়েছে—এ সম্পর্কে আপনার মতামত জানতে চাই।

হাফিজ উদ্দিন: এটার জন্য তারা জাতীয় সংসদে কারো অনুমতি নেননি। এটা ভারতের পারপাস সার্ভ করবে। এ ক্ষেত্রে বাংলাদেশের কোনো লাভ নেই। ভবিষ্যতে যদি চীন এবং ভারতের মধ্যে যুদ্ধ বাধে—এ দুটি দেশের মধ্যে কেউ বাংলাদেশের ওপর হোস্টাইল হয়ে পড়বে। বাংলাদেশের ফরেন পলিসি হলো সবার সঙ্গে বন্ধুত্ব। তাহলে আমরা কেন শুধু শুধু একটি রাষ্ট্রের বন্ধু থেকে শত্রুতে পরিণত হব। যেটা আমাদের জন্য কোনো ভালো ফল আনবে না। এতে ব্যবসায়িকও কোনো লাভ নেই।

বাংলাদেশের ভেতর দিয়ে ভারতের ট্রেন চলাচলের সম্পূর্ণ সুবিধা তারাই নিয়ে নিবে।

হাফিজ উদ্দিন:  হ্যাঁ, নিশ্চয়। এটা বাংলাদেশের জন্য হুমকি। কোনো দেশের স্বাধীন, সার্বভৌম মাটি এটা অ্যালাউ করে না। তাদের সেনাবাহিনী চলাচল করবে, মালামাল নিয়ে যাওয়া হবে। সেখানে কী আছে তা-ও দেখার সুযোগ থাকবে না বাংলাদেশের। সবদিক থেকে বলা যায়, এটি বাংলাদেশের জন্য একটি অসম চুক্তি। 

বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত করে দেওয়া হবে বলেও জানা যাচ্ছে। এ প্রসঙ্গে আপনার মত কী?

হাফিজ উদ্দিন: একটা বড় ইকোনমির কাছে ছোট অর্থনীতি খুব অসহায়। বড় মাছ যেমন ছোট মাছ গিলে ফেলে, সে রকম বাংলাদেশও বড় অর্থনীতির সামনে অসহায়। আমাদের অর্থনীতি সংকুচিত হয়ে যাবে। শ্রমবাজারে আমাদের যে সুযোগ-সুবিধা পাওয়ার কথা তা আমরা পাব না। 

তত্ত্বাবধায়ক সরকারের সময় ড. মুহাম্মদ ইউনূস বিষয়ে শেখ হাসিনার বিভিন্ন সময়ে করা মন্তব্য বিষয়ে আপনার মূল্যায়ন জানতে চাই। 

হাফিজ উদ্দিন: ড. ইউনুস শুধু বাংলাদেশের নয়, সারা পৃথিবীতে পূজনীয়—অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। সারা বিশ্বের মানুষের কাছে তিনি সম্মানিত হয়ে থাকবেন। যেখানে পৃথিবীর সবাই তাকে সম্মান করেন, সেখানে বাংলাদেশ সরকার তাকে অসম্মান করছেন। মূলত রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকেই তার (ড. ইউনুস) সম্পর্কে সরকার এ রকম কথা বলছে। 

ড. ইউনুসের বিরুদ্ধে সরকার নয়, মামলা করেছে শ্রম অধিদপ্তর— এ সম্পর্কে আপনার মন্তব্য কী?

হাফিজ উদ্দিন: এটা বাংলাদেশের প্রত্যেকটি মানুষ জানে, সরকারের রোষানলে পড়ে তাকে অলরেডি সাজা দিয়ে দেওয়া হয়েছে। এ রায় নিরেপক্ষ নয়। তার ওপর অন্যায় আচরণ করা হয়েছে। আর এটি করা হয়েছে হিংসার বশবর্তী হয়ে। ভবিষ্যতে যাতে এ ধরনের লোক রাজনীতিতে না আসেন, সে জন্য আগাম ভয় দেখানো। তার মতো একজন বিশ্ববরেণ্য ব্যক্তিকে হেনস্তা করা মানে বাংলাদেশের সম্ভাবনাকে অঙ্কুরে বিনষ্ট করা।

ভারতের সঙ্গে সাম্প্রতিক চুক্তি বিষয়ে বিএনপির কী করা উচিত? 

হাফিজ উদ্দিন: বিএনপির কাউন্সিল করা উচিত। কাউন্সিল করে পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করা উচিত বলে আমি মনে করি।

আপনাকে ধন্যবাদ। 

হাফিজ উদ্দিন: তোমাকেও ধন্যবাদ।