কুয়েতে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ৩০ জুনের পর সাঁড়াশি অভিযান

কুয়েতে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ৩০ জুনের পর সাঁড়াশি অভিযান

ভিসার মেয়াদ বৃদ্ধি বা দেশ ত্যাগ করার সময়সীমা দুই সপ্তাহ বাড়ানোর পরেও যারা এখনো অবৈধ হিসেবে অবস্থান করছে তাদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালাবে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সর্বস্তরের নিরাপত্তা বাহিনী। অবৈধ অভিবাসীদের ভিসার মেয়াদ বৃদ্ধি বা দেশ ত্যাগ করার সময়সীমা শেষ হচ্ছে আগামী রোববার (৩০ জুন)। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রথম উপ-প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-এর নির্দেশে সুরক্ষা, আবাসিক বিষয়ের তদন্ত, অপরাধ তদন্ত, উদ্ধার এবং বিশেষ পরিষেবা অধিদফতর এ অভিযান পরিচালনা করবে।

ব্যাপক নিরাপত্তা অভিযানের লক্ষ্য হল রেসিডেন্সি আইন লঙ্ঘনকারীদের নির্মূল করা; এমনকি যারা খামার, চালা এবং প্রত্যন্ত অঞ্চলে আছেন। যারা এই লঙ্ঘনকারীদের আশ্রয় দেয় তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। 

স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্র বলছে, অবৈধ অভিবাসীদের রাখার জন্য চারটি স্থান নির্ধারণ করা হয়েছে। সেগুলো হলো- নির্বাসন কারাগার, সুলাইবিয়া কারাগার কমপ্লেক্সে কিশোর কল্যাণ বিভাগের ভবন, আবাসন বিভাগ এবং জাতিসংঘের রাউন্ডঅবাউট (পূর্বে আল-আজহাম) বরাবর রেসিডেন্সি ইনভেস্টিগেশন জেনারেল ডিপার্টমেন্ট ভবনে আটক বিভাগ ভবন। 

এসব স্থানে প্রায় তিন হাজার ৫০০ জনকে রাখা যাবে। তবে এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হল তাদের ভ্রমণ নথি সংগ্রহ করার জন্য তাদের দূতাবাসগুলোর সঙ্গে সমন্বয় করা। এদিকে, একটি প্রেস বিবৃতিতে, মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যক্তিগত নিরাপত্তা বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল আবদুল্লাহ সাফাহ আল-মুল্লা, যিনি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে মাঠের প্রচারণার প্রধান ছিলেন, সম্প্রতি জননিরাপত্তা বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি মেজর এর সঙ্গ একটি সমন্বয় বৈঠক করেছেন। বৈঠকে জেনারেল হামাদ আল-মুনাইফিয়ান এবং সংশ্লিষ্ট নিরাপত্তা সেক্টরের কর্মকর্তারা মন্ত্রীর নির্দেশনা জানান।

তারা রেসিডেন্সি অ্যাফেয়ার্স জেনারেল ডিপার্টমেন্টে এই ধরনের সংশোধনের জন্য আইন লঙ্ঘনকারীদের অবস্থা সংশোধন করার প্রচেষ্টা, আশ্রয়কেন্দ্রে থাকা প্রবাসীদের জন্য সব ধরনের আরামের অব্যাহত ব্যবস্থা নিশ্চিত করা এবং নিরাপত্তা পদ্ধতি সম্পূর্ণ করার বিষয়ে আলোচনা করেছেন। তারা আইন লঙ্ঘনকারীদের গ্রেফতার করার জন্য বিভিন্ন গভর্নরেটে নিরাপত্তা এবং পরিদর্শন প্রচারাভিযান চালানোর বিষয়ে আলোচনা করেছেন। বৈঠকে, আল-মুল্লা মাঠ নিরাপত্তা খাতগুলোর সম্পূর্ণ সতর্কতা এবং প্রস্তুতির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন, পাশাপাশি আইনটি কঠোরভাবে প্রয়োগ করার জন্য তাদের সমন্বিত প্রচেষ্টার উপর জোর দিয়েছিলেন।

উল্লেখ্য, আগামী দুই বছরের মধ্যে অবৈধ অভিবাসি মুক্ত করার ঘোষণা দিয়েছে। তারই অংশ হিসেবে এই অভিযান পরিচালিত হচ্ছে।

সূত্র: আরব টাইমস