ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে ডক্টরেট ডিগ্রী ফিরিয়ে দিলেন শহিদুল

আলোকচিত্রী, লেখক, শিক্ষক এবং মানবাধিকারকর্মী ড. শহিদুল আলমকে ফটোগ্রাফি/ অ্যাক্টিভিজমে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ইউনিভার্সিটি অব আর্টস লন্ডনে একটি সম্মানসূচক ডক্টরেট প্রদান করে। তবে সম্প্রতি গাজায় নির্মম ইসরায়েলি হামলার প্রতিবাদে, ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে সে ডক্টরেট ফিরিয়ে দিয়েছেন শহিদুল আলম।  

 লন্ডনের রয়্যাল ফেস্টিভাল হলে তিনি ডিগ্রিটি গ্রহণ করেন ৮ জুলাই ২০২২এ। ড. আলম বলেন, সেসময় আর্ট এবং ডিজাইনের ক্ষেত্রে ইউএএল  ছিল বিশ্বের শীর্ষ দুই বিশ্ববিদ্যালয়ের একটি। তিনি বলেন, আমি আনন্দের সাথে ইউএএল এর চ্যান্সেলর গ্রেসন পেরি থেকে ডিগ্রিটি গ্রহণ করেছিলাম। কারণ ইউএএল একাডেমিক স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ছিল। গ্রেসন পেরির ভাষায়, বিশ্ববিদ্যালয়টি ছিল "বিশ্বে [ক্ষমতাশালীদের অশান্তি] তৈরি করার বড়সড় কারখানা।"

ড. আলম বলেন, পরবর্তীতে যদিও বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের দায়িত্ব গ্রহণ করেন জেমস পুরনেল নামে একজন স্বীকৃত জায়নবাদী। সম্প্রতি ইউএএল-এর শিক্ষার্থীরা ফিলিস্তিনের সাথে সংহতি প্রদর্শন ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানায়। যা দেখে আমি আশ্বস্ত হয়েছিলাম। কিন্তু এই স্বস্তি কেটে যায় যখন দেখা যায় যে ইউএএল প্রশাসন এবং বিশেষ করে বর্তমান ভাইস চ্যান্সেলর শিক্ষার্থীদের অবস্থান থেকে যোজন দূরে।