খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে ১৬৬ সাবেক কর্মকর্তার বিবৃতি

প্রতীকী ছবি/দ্য মিরর এশিয়া

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার উন্নত চিকিৎসা জন্য বিদেশে সুচিকিৎসা নিশ্চিতের দাবিতে ১৬৬ জন সাবেক কর্মকর্তা বিবৃতি দিয়েছেন। 

রবিবার (৩০ জুন) এক বিবৃতিতে তারা বলেছেন, দীর্ঘদিন থেকে কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার শারিরীক অবস্থার ভয়াবহ অবনতিতে আমরা গভীর উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করছি। তার সুচিকিৎসার জন্য অবিলম্বে বিদেশে পাঠানোর জন্য সরকারের প্রতি আকুল আবেদন জানাচ্ছি।

খালেদা জিয়ার  চিকিৎসার জন্যে দেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল টিম বারবার জানিয়ে আসছে যে, তার বয়স এবং অসুস্থতার যে জটিল অবস্থা তাতে যে ধরনের চিকিৎসা প্রয়োজন, তা দেশে সম্ভব নয়। তার এমন সংকটাপন্ন পরিস্থিতিতে আধুনিক যন্ত্রপাতির যে সুযোগ-সুবিধা প্রয়োজন তা দেশে নেই। মেডিকেল বোর্ড আরও বলেছে যে, তার বর্তমান শারিরীক অবস্থা খুবই নাজুক, ঝুঁকিপূর্ণ, জটিল ও সংকটাপন্ন। তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। ফলে খালেদা জিয়াকে সুস্থ করে তুলতে হলে, তার জীবন বাঁচাতে হলে বিদেশের উন্নত মেডিকেল সেন্টারে নিয়ে যথাযথ চিকিৎসার বিকল্প নেই। দেশের প্রতিটি নাগরিকের মতো সাংবিধানিক অধিকার অনুসারে তারও বিদেশে যথাযথ চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, খালেদা জিয়ার বর্তমান সংকটপূর্ণ শারিরীক অসুস্থতায় বিদেশে উন্নত চিকিৎসার সুযোগকে রাজনৈতিক ঘেরাটোপে বন্দি না রেখে এবং তার চিকিৎসার আবেদনকে আইনের দোহাই দিয়ে প্রত্যাখ্যান না করে সকল সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে তার জীবন-মৃত্যুর এই জটিল সন্ধিক্ষণে সম্পূর্ণ মানবিক কারণ বিবেচনায় নিয়ে মেডিকেল টিমের পরামর্শ অনুযায়ী উন্নত চিকিৎসার লক্ষ্যে বিদেশে যাওয়ার অনুমতি প্রদানের জন্য সরকারের প্রতি আমরা উদাত্ত আহ্বান জানাচ্ছি।