এমপি আনার হত্যার আসামি ধরতে পাহাড়ে ডিবির পাতানো হেলিকপ্টার অভিযান!

এমপি আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনায় দুই পলাতক আসামি মো. মোস্তাফিজুর রহমান ফকির ও ফয়সাল আলী সাজীকে ধরতে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ পাতানো অভিযান চালিয়েছে বলে একটি ভিডিও সূত্রে জানা গেছে। 

ডিবি’র তথ্য মতে, বুধবার (২৬ জুন) খাগড়াছড়ি জেলার দুর্গম পাহাড়ে পাতাল কালী মন্দির এলাকায় হেলিকপ্টার দিয়ে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।
তবে পুলিশের কয়েকটি সূত্র বলছে, আগেই ওই দুই ব্যক্তিকে ডিবি আটক করে নিজেদের জিম্মায় রাখে। বহুল আলোচিত এই হত্যাকাণ্ডে ডিবির কর্মতৎপরতা ও সফলতা দেখাতে এ অভিযান সাজানো হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

ডিবি জানায়, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে কলকাতায় খুন করে ১৯ মে দেশে ফেরেন মো. মোস্তাফিজুর রহমান ফকির ও ফয়সাল আলী সাজী। এরপর থেকে তারা পলাতক ছিলেন। তাদের ধরতে খাগড়াছড়ির পাহাড়ে হেলিকপ্টার দিয়ে অভিযান পরিচালনা করে ডিবি। 

তবে ওই অভিযানে বিভিন্ন পাহাড়ে হেলিকপ্টার দিয়ে সাঁড়াশি অভিযান চালানোর ভিডিও ক্লিপ দ্য মিরর এশিয়ার হাতে পৌঁছেছে। ভিডিওটি নানা প্রশ্নের জন্ম দিয়েছে। ভিডিও দেখে সংশ্লিষ্টরা বলছেন, খাগড়াছড়ির পাহাড়ে আগে থেকেই সব কিছু সাজানো ছিল। ঢাকা থেকে ডিবির ভিডিও টিম নিয়ে যাওয়া হয়েছে। সেখানে ঢাকার ডিবি প্রধান হারুন অর রশিদকে নির্দেশনা দিতে দেখা গেছে।

ওই ভিডিওতে পরিষ্কার দেখা যাচ্ছে, ডিবি কর্মকর্তা হারুন ক্যমেরাপার্সনকে নির্দেশনা দিয়ে বলছেন, ‘এখানে আমরা ছাড়া তো আর কেউ নেই, আটক দুজনকে দুই স্থানে গ্রেপ্তার দেখানো হবে, এদের একজনকে ঢাকায় গ্রেপ্তার দেখানো হবে’।

ডিবি কর্মকর্তা হারুন বলেন, ‘এই যে আমরা হেলিকপ্টার থেকে নামলাম, গহীন পাহাড়ের পথ ধরে হাঁটছি, এগুলো সব সুন্দরভাবে ভিডিও করো, গাড়ি রেডি করা আছে কি না?’ 

ভিডিওতে দেখা গেছে, আশপাশের সব কিছু ঠিকঠাক ভাবে ভিডিও করারও নির্দেশ দিচ্ছেন তিনি। হারুন অর রশিদকে বলতে শোনা গেছে, আমরা ওদের নিয়ে যাই, অপর একটি অভিযান ঢাকায় করে দেখাই, এটা কেমন হবে বলে সাথে থাকা সহকর্মীদের কাছে প্রশ্ন করেন আলোচিত এই কর্মকর্তা।

যদিও ওইদিন অভিযানের পর হারুন সাংবাদিকদের বলেন, নাম-পরিচয় গোপন করে খাগড়াছড়ির পাতাল কালী মন্দির এলাকায় হিন্দু সেজে লুকিয়ে ছিলেন গ্রেপ্তার ফয়সাল ও মোস্তাফিজ। তারা পলাশ রায় ও শিমুল রায় নাম ধারণ করেছিলেন। হিন্দু সেজে তারা ২৩ দিন ওই কালী মন্দিরে ছিলেন। মঙ্গলবার খবর পাওয়া যায় খাগড়াছড়ির দুর্গম পাহাড়ে লুকিয়ে আছে তারা। খবর পেয়ে ডিবি’র একটি টিম আগেই পাহাড়ে গিয়ে অভিযান শুরু করে। পরে আমরা গিয়ে হেলিকপ্টার দিয়ে সাঁড়াশি অভিযান পরিচালনা করি।

বিস্তারিত ভিডিওতে দেখুন...