সোমবার ঢাকার বাতাসের মান 'মাঝারি'

সোমবার (১ জুলাই) সকাল ৯টায় একিউআই স্কোর ৮২ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ১৩তম।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে বলা হয়েছে, ঢাকার বাতাসকে 'মাঝারি' শ্রেণিবদ্ধ করা হয়েছে। বর্ষার প্রভাবে গত কয়েকদিন ধরে অব্যাহত রয়েছে এ ধারা।

কণা দূষণের একিউআই মান ৫০ থেকে ১০০ হলে বাতাসের মান 'মাঝারি', ১০১ থেকে ১৫০ এর মধ্যে বায়ুর মান 'সংবেদনশীলদে জন্য অস্বাস্থ্যকর', ১৫০ থেকে ২০০ এর মধ্যে 'অস্বাস্থ্যকর' এবং ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলে বিবেচিত হয়। এছাড়া একিউআই মান ৩০১+ হলে 'বিপজ্জনক' বলে মনে করা হয়; যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

১৯৪, ১৭৪ ও ১৬২ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা, উগান্ডার কাম্পালা ও ইন্দোনেশিয়ার জাকার্তা।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন- এই পাঁচটি বিষয়ে দূষণের ওপর নির্ভর করে বাংলাদেশে একিউআই সূচক নির্ধারণ করা হয়।   

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণজনিত সমস্যায় জর্জরিত। এর বায়ুর গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে ওঠে এবং বর্ষাকালে উন্নত হয়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) এর মতে, বায়ু দূষণ প্রতি বছর বিশ্বব্যাপী আনুমানিক ৭০ লাখ মানুষের মৃত্যু ঘটায়। প্রধানত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে মৃত্যুর হার বাড়ে।