বোট ক্লাবের নির্বাচনে বেনজীর আহমেদের অনিশ্চয়তা

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) বেনজীর আহমেদ

ঢাকা বোট ক্লাব একটি আলোচিত নাম। ক্লাবটি সাভারের বিরুলিয়ায় তুরাগ তীরে অবস্থিত। প্রতিষ্ঠার সন ২০১৪। অভিজাত শ্রেণির মনোরঞ্জনের কেন্দ্রবিন্দু হিসাবেই ক্লাবটি পরিচিতি পায়। এখানে এসে ২০২১ সালের ৮ জুন রাতে হেনস্তার শিকার হন অভিনেত্রী পরীমণি। তখন ক্লাব, ক্লাবের নির্বাহী সদস্য নাসির উদ্দিন মাহমুদ আর পরীমণি ছিলেন দেশের আলোচিত অধ্যায়। আর ক্লাব সভাপতি ছিলেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) বেনজীর আহমেদ।

তখন থেকেই এই ক্লাব নিয়ে নানামাত্রিক মুখরোচক আলোচনা চলতে থাকে। ক্লাবের কর্তাব্যক্তিদের স্বেচ্ছাচারিতা অন্তরালের পর্দা থেকে বেরিয়ে আসে। ফলে ক্লাবকেন্দ্রিক রথী-মহারথীদের যাতায়াতে ভাটা পড়তে দেখা যায়। জৌলুশ কমতে থাকে ক্লাবটির। এরপর আলোচনার বাইরে ছিল দীর্ঘদিন।

হঠাৎ করে ৩১ মার্চ ২০২৪, পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন নিয়ে একটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বের হতে থাকে তার একের পর এক দুর্নীতির সচিত্র প্রতিবেদন। আবার আলোচনায় ঢাকা বোট ক্লাব লিমিটেড। ১৩ জুন দেশত্যাগ করেন বেনজীর আহমেদ। আর তিনি লিখিতভাবে সভাপতির দায়িত্ব দেন ক্লাবটির উপদেষ্টা রুবেল আজিজ’কে।

আগামী ২১ সেপ্টেম্বরে ক্লাবটির ১১ সদস্যের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে নির্বাহী কমিটির ৭৩তম মিটিং অনুষ্ঠিত হয়েছে। প্রেসিডেন্ট-ইন-চার্জ রুবেল আজিজ স্বাক্ষরিত সিদ্ধান্তে জানানো হয় যে, আগামী ১ জুলাই ২০২৪ হতে ক্লাবের সকল পণ্য ও সেবা হতে ১০% DSC চার্জ বাতিল করা হয়েছে। আরো জানানো হয় যে, আসন্ন ‘নির্বাহী পরিষদ নির্বাচন ২০২৪-২০২৫ উপলক্ষে আগামী ১৫ জুলাই ২০২৪ হতে ২১ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত ক্লাবে মেম্বার ব্যতীত সকল অতিথি আগমনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রদান করা হলো।

প্রতিষ্ঠার পর থেকে নির্বাচনকালীন এই প্রথম অতিথি আগমনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপিত হলো। আর একটা বিষয় স্পষ্ট যে, দুর্নীতির দায়ে সাবেক আইজি বেনজীর আহমেদের দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে। ফলে এই নির্বাচনে তিনি হয়তো অংশগ্রহণ করতে পারবেন না।

উল্লেখ্য, বর্তমানে এই ক্লাবের মোট সদস্য সংখ্যা প্রায় তিন হাজার। প্রতিষ্ঠার পর এক বছর কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন সিটি গ্রুপের পরিচালক রুবেল আজিজ। পরে বেনজীর আহমেদ সভাপতির দায়িত্ব পান।