মোদি জোটের নৈতিক মানদণ্ড

নরেন্দ্র মোদি। ফাইল ছবি। ফেসবুক

নরেন্দ্র মোদি টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। কিন্তু ভারতের একজন বিখ্যাত রাজনৈতিক বিশ্লেষক সুজিত নায়ারের একটি প্রশ্ন ভারতবাসীর অন্তরে  ঘুরপাক খাচ্ছে। তিনি প্রশ্ন তুলেছেন, নরেন্দ্র মোদি কি আসলেই ম্যান্ডেট পেয়েছেন? কিন্তু কেন এ প্রশ্ন আসছে? করন মোদির দল এককভাবে সরকার গঠনের জন্য আসন না পেলেও একক সংখ্যাগরিষষ্ঠতা লাভ করেছে। আর তার জোট পেয়েছে ২৯৫ আসন। সুতরাং মোদি প্রধানমন্ত্রী হবেন, এটাই স্বভাবিক। কিন্তু সুজিত নায়ার তার ‌‘ট্রুথ টু বি টোল্ড এডিটরিয়াল’ নামের অনুষ্ঠানে যে প্রশ্নটি করেছেন, তা অস্বীকারের উপায় নেই।

নায়ার যে প্রশ্নটি তুলেছেন তা হচ্ছে, ২০২৪-এর নির্বাচনে মোদি সারা ভারতজুড়ে নির্বাচনী প্রচারণায় একটি কথাই বলেছেন, প্রার্থী যে-ই থাকুক আপনারা মোদিকে  ভোট দেবেন। তিনি বিজেপির কথা বলেননি। অর্থাৎ তিনি বিজেপি ও নিজেকে পরিপূরক হিসাবে উপস্থাপন করেছিলেন। কিন্তু এখন ভোটের ফলাফলে দেখা যাচ্ছে, বিজেপি মাত্র ৩৬ শতাংশের কিছু বেশি ভোট পেয়েছে। আর ৬৪ শতাংশ মানুষ মোদিকে প্রত্যাখ্যান করেছে। তাহলে তিনি কীভাবে জনগণের ম্যান্ডেট পেলেন?

পৃথিবীর যে সব দেশে সুস্থ গণতান্ত্রিক ব্যবস্থা কার্যকর রয়েছে, সে সব দেশে নৈতিক বিষটিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। আমারা দেখেছি, জার্মানির তৎকালীন চ্যান্সেলর উইলি ব্রান্ড তার এক মন্ত্রীর বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগ কাঁধে নিয়ে কীভাবে পদত্যাগ করেছিলেন। খোদ ভারতেই দুজন মন্ত্রী রেল দুর্ঘটনার দায় কাঁধে নিয়ে পদত্যাগ করেন। তারা হলেন, শ্রী লাল বাহাদুর শাস্ত্রী ও নীতিশ কুমার।

লালবাহাদুর শাস্ত্রী দু’বার পদত্যাগ করেন। প্রথমবার প্রধানমন্ত্রী পন্ডিত নেহরু তা গ্রহণ করেননি। দ্বিতীয়বার শাস্ত্রী নিজে থেকে অনুরোধ করায় সে পদত্যাগপত্র গৃহীত হয়। তখন লাল বাহাদুর বলেছিলেন, ‘রেল ভবন থেকে আমার মাথা নিচু করে চলে যাওয়া উচিত’। আর নীতিশ কুমার ’৯৯ সালে বাজপেয়ির ক্যাবিনেটে রেলমন্ত্রী থাকাকালে এক ভয়াবহ দুর্ঘটনার দায় নিয়ে পদত্যাগ  করেন। সেই নীতিশ কুমার এখন বিহারের মুখ্যমন্ত্রী এবং বর্তমান বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রভাবশালী শরিক। এ দু’জনের মধ্যে লাল বাহাদুর শাস্ত্রী আর বেঁচে নেই। অনেক আগে ’৬৫ সালেই মারা গেছেন। নীতিশ কুমার এখনো রাজনীতিতে দোর্দণ্ড প্রতাপে বহাল আছেন এবং ক্ষমতার শীর্ষে আছেন। এখন দেখার বিষয়, নীতিশ কুমারের নৈতিকতার সেই মানদণ্ড এখনো বহাল আছেন কি না।

লেখক: সিনিয়র সাংবাদিক, কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক।

আরও পড়ুন: কণ্টকাকীর্ণ পথে মোদির তৃতীয় মেয়াদে যাত্রা