ঝড়ে ক্ষতবিক্ষত টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের স্টেডিয়াম

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি আর মাত্র ৩ দিন। এরইমধ্যে প্রবল ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঞ্চল। ঝড়ের কবলে পড়ে ক্ষতবিক্ষত হয়েছে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হতে যাওয়া ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামও।

মঙ্গলবার স্থানীয় সময় সকালে প্রবল ঝড়ে স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনসহ বেশ কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈরি আবহাওয়া ও মাঠটি অনুপযুক্ত হয়ে পড়ায় বাতিল করা হয়েছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচটিও।

ওই অঞ্চলজুড়ে বর্তমানে বজ্রসহ শক্তিশালী ঝড়, টর্নেডো, এমনকি আকস্মিক বন্যার সতর্কতা দিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস। ফলে বিশ্বকাপের প্রথম ম্যাচ আয়োজন নিয়ে খানিকটা অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আইসিসির একজন মুখপাত্র বলেছেন, ভেন্যুটির সীমানা (ফেন্স) ও গ্যালারির কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে উদ্বোধনী ম্যাচ আয়োজন নিয়ে আশঙ্কা নেই।

সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টিতে যুক্তরাষ্ট্রে অন্তত ২৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ঝড়ে স্থাপনা ভেঙে আহত হয়েছেন শতাধিক মানুষ। ঝড়ে এলোমেলো হয়ে গেছে দেশটির বহু অঞ্চল।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেছেন, রাজ্যটির এক-তৃতীয়াংশের বেশি এলাকা বিপর্যস্ত হয়েছে।

মঙ্গলবার সকালে প্রবল ঝড়ের পর রাতে ভারী বৃষ্টি হয়েছে। সেইসঙ্গে ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া প্রবাহিত হয়।

২ জুন থেকে শুরু হবে বিশ্বকাপ। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের পর্দা উন্মোচন করবে স্বাগতিক যুক্তরাষ্ট্র।

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে শ্রীলঙ্কার বিপক্ষে আগামী ৮ জুন। এরপর ১০ জুন দক্ষিণ আফ্রিকা, ১৩ জুন নেদারল্যান্ডস ও ১৭ জুন নেপালের বিপক্ষে খেলবে টাইগাররা।