রাত পোহালেই শুরু বিশ্বকাপ

সময় এখন ক্রিকেটের, সময় টি-টোয়েন্টি বিশ্বকাপের। রাত পোহালেই মাঠে গড়াতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র- এবারের আসরের স্বাগতিক। উদ্বোধনী দিনে দুই স্বাগতিকই মাঠে নামবে। বাংলাদেশ সময় রবিবার (২ জুন) সকাল সাড়ে ৬টায় প্রতিবেশী কানাডার বিপক্ষে মাঠে নামবে যুক্তরাষ্ট্র। ম্যাচটি অনুষ্ঠিত হবে ডালাসে। আর রাত সাড়ে ৮টায় গানায় পাপুয়া নিউগিনিকে আতিথ্য দেবে ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ৮টি আসরের চেয়ে এবারের আসরটি অনেক দিক থেকেই ব্যতিক্রম। এবারই প্রথম আইসিসির কোনো ইভেন্টে ২০টি দল অংশ নিচ্ছে। এই দিক থেকে বলা যায়, ক্রিকেট বিশ্বকাপ তার দুর্নাম কিছুটা ঝেড়ে ফেলতে যাচ্ছে! হ্যাঁ, ক্রিকেট বিশ্বকাপের একটা দুর্নাম আছে। বিশ্বকাপ মানেই তো বৈশ্বিক আসর। কিন্তু ক্রিকেট বিশ্বকাপ সত্যিকারের বৈশ্বিক টুর্নামেন্ট হতে পেরেছিল কবে?

ক্রিকেটের বিশ্বকাপ মানেই অল্প কয়েকটি দেশের অংশ গ্রহণ। পৃথিবীর অধিকাংশ দেশেই যে খেলাটার প্রচলনই সেভাবে নেই। তাই এই খেলাটার সবচেয়ে বড় আসরে অল্প কয়েকটি দেশকেই অংশ নিতে দেখা যায়। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিরও আগ্রহ যেন অল্প সংখ্যক দেশকে নিয়েই বিশ্বকাপ আয়োজন করার। তাতে যে প্রতিদ্বন্দ্বিতা বেশি থাকে! 

ওয়ানডে বিশ্বকাপ যেমন এখন মাত্র ১০ দল নিয়ে হয়ে থাকে। অনেকেরই তাই ক্রিকেট বিশ্বকাপকে সত্যিকারের বৈশ্বিক আসর বলতে আপত্তিই করেন। বিশেষ করে অন্য খেলার সঙ্গে জড়িতরা। তবে এই জায়গাটায় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপকে ব্যতিক্রমই বলতে হবে।

এবারের বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার দৌঁড়েও ছিল অনেক দেশ। বাংলাদেশের মানুষের কাছে ‘ফুটবলের দেশ’ হিসেবে পরিচিত আর্জেন্টিনা, ইতালি, ক্রোয়েশিয়ার মতো দেশও এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই প্রক্রিয়ার অংশ ছিল। পাঁচটি অঞ্চলে ভাগ হয়ে অনুষ্ঠিত বাছাই পর্বের প্রক্রিয়ার অংশ হওয়া দলের সংখ্যা নেহাত কম নয়। ৮১টি।

ব্যাট-বলের লড়াই শুরুর আগে ফেভারিট নিয়ে আলোচনার ঝড়ই বইছে ক্রিকেট অনুরাগিদের মনে। কারো চোখে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড এগিয়ে তো কারো তর্ক-যুক্তিতে খরা কাটিয়ে শিরোপা হাতে তুলছে রোহিত শর্মার ভারত। কোনো অংশে পিছিয়ে নেই অস্ট্রেলিয়া। বরং ভারতে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ঘরে তোলা অজিদের হাতে এই সংস্করণের দ্বিতীয় শিরোপা দেখছেন অনেক ক্রিকেটবোদ্ধাই। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানক, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকেই বা পিছিয়ে রাখা যায় কীভাবে? 

ফেভারিট বা চ্যাম্পিয়ন কে হবে- আলোচনা আসলে থামার নয়। এ আলোচনা চলবেই। নির্দিষ্ট করে বললে ২৯ জুন পর্যন্ত। এদিন বার্বাডোজে ফাইনালের মধ্য দিয়ে মিলবে মিলিয়ন ডলারের প্রশ্নের উত্তর।