অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান যেন রূপকথার গল্প লিখছে। গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে হারিয়ে সবাইকে চমকে দিয়েছিল দলটি। এবার সুপার এইট পর্বে সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকেও হারিয়ে দিল রশিদ খানরা।

সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ সময় রবিবার সকালে অনুষ্ঠিত ম্যাচটি ২১ রানে জিতেছে আফগানিস্তান।

১৪৯ রানের লক্ষ্যে খেলতে নেমে অজিরা মাত্র ১২৭ রানে গুটিয়ে যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে এটি আফগানিস্তানের প্রথম জয়।

আফগানদের এই জয়ের সুবাদে গ্রুপ-১ থেকে সেমিফাইনালে ওঠার লড়াইটা বেশ জমে উঠল। বলতে গেলে এখন উন্মুক্ত হয়ে গেল এই গ্রুপ। ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের সঙ্গে দুই ম্যাচের দুটিতেই হারা বাংলাদেশের সম্ভাবনাও জিইয়ে রইল।

৪ ওভারে মাত্র ২০ রানে ৪ উইকেট নিয়ে আফগানদের স্মরণীয় জয়ের নায়ক গুলবাদিন নাইব। গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট চোখ রাঙাচ্ছিল। তবে তাকে ৫৯ রানে থামিয়েছেন গুলবাদিন। এছাড়াও মার্কাস স্টয়নিস, টিম ডেভিড, প্যাট কামিন্সের উইকেট নিয়েছেন তিনি। অথচ বল করতে এসেছিলেন তিনি অষ্টম বোলার হিসেবে।

ম্যাক্সওয়েলের ফিফটি ছাড়া অস্ট্রেলিয়ার বাকি ব্যাটারদের মধ্যে দুই অঙ্কে যেতে পেরেছেন কেবল দুজন। মিচেল মার্শ ১২ ও মার্কাস স্টয়নিস ১১ রানে থামেন। ৪ বল বাকি থাকতে অলআউট হয় অস্ট্রেলিয়া।

এর আগে শুরুটা দারুণ করে আফগানিস্তান। রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান ওপেনিংয়ে গড়েন ১১৮ রানের জুটি গড়েন। ৪৮ বলে ৫১ রান করেন ইব্রাহিম। গুরবাজ করেছেন ৪৯ বলে ৬০।

তবে এমন ওপেনিং জুটির পরও আফগানদের সংগ্রহ দেড়শও হয়নি। ৬ উইকেটে ১৪৮ রানে থামে। শেষ ৫ ওভারে মাত্র ২৯ রান করতে পারে তারা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের পর এ ম্যাচেও প্যাট কামিন্স হ্যাটট্রিক তুলে নেন। টি-টোয়েন্টি ক্রিকেটে টানা দুই ম্যাচে কোনো বোলারের হ্যাটট্রিকের ঘটনা এই প্রথম।

তবে কামিন্সের দিনটা পরে স্মরণীয় হতে দেয়নি আফগান বোলাররা। ম্যাচসেরা গুলবাদিন নাইব।