তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন বাংলাদেশ

জুনিয়র এএইচএফ কাপের (অনূর্ধ্ব-২১) পুরুষ হকির ফাইনালে চীনকে হারিয়ে রেকর্ড তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

রবিবার (২৩ জুন) সিঙ্গাপুরের সেংকাং স্পোর্টস সেন্টারে সাবেক চ্যাম্পিয়নদের ৪-২ গোলে হারায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

২০১১ ও ২০১৯ সালের চ্যাম্পিয়ন চীনকে হতাশায় ফেলে ২০১৪ ও ২০২৩ সালের পর অল-উইনের রেকর্ড নিয়ে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা অর্জন করলো ২০০৩ সালে যাত্রা শুরু করা বাংলাদেশ।

এই টুর্নামেন্টের সপ্তম আসরের বাকি দুটি শিরোপা জিতেছে চাইনিজ তাইপে ও ওমান।

ফাইনাল ম্যাচের প্রথম কোয়ার্টারে ১৫ মিনিট ছিল গোলশূন্য। দ্বিতীয় কোয়ার্টারে তিন গোল করে প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে থেকে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ।

২২ ও ২৭ মিনিটে মোহাম্মদ রকিবুল হাসান দুটি ফিল্ড গোল করেন এবং ২৫ মিনিটে পেনাল্টি কর্নার থেকে আমিরুল ইসলাম একটি গোল করেন (৩-০)।

তৃতীয় কোয়ার্টারের ৩৩ ও ৪১ মিনিটে জোড়া গোল করে দারুণভাবে খেলায় ফেরে চীন (৩-২)।

অবশেষে ৬৩ মিনিটে চতুর্থ গোল করে বাংলাদেশকে চিন্তামুক্ত করে ৪-২ গোলের জয় নিয়ে শিরোপা জয় নিশ্চিত করেন ওবায়দুল হোসেন জয়।

১০ গোল করে স্কোরার র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছেন বাংলাদেশের আমিরুল ইসলাম। ১০ গোল করে তালিকার শীর্ষে রয়েছেন কাজাখস্তানের ডুসেঙ্গাজি অগমটে।

এর আগে পুল 'এ' গ্রুপে নিজেদের ম্যাচে সিঙ্গাপুরকে ৭-০, শ্রীলঙ্কাকে ৫-০, থাইল্যান্ডকে ৪-২ এবং ইন্দোনেশিয়াকে ৭-০ গোলে হারিয়ে পুরো ১২ পয়েন্ট নিয়ে পুল 'এ' চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। সেমিফাইনালে ৫-১ গোলে হারায় আরেক সাবেক চ্যাম্পিয়ন চাইনিজ তাইপেকে।

এদিকে রবিবার একই ভেন্যুতে লিগে নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক সিঙ্গাপুরকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ নারী হকি দল।

প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে নাদিরা এমা ২টি, সানজিদা মনি, কনা আক্তার, আইরিন রিয়া, সোনিয়া খাতুন ও অধিনায়ক অর্পিতা পাল ১টি করে গোল করেন। অন্যদিকে স্বাগতিক সিঙ্গাপুরের হয়ে অধিনায়ক সাইফুল লানা ৪৫ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে সান্ত্বনাসূচক গোলটি করেন।

থাইল্যান্ডকে ৫-৪, হংকং (চীন) ২-১, শ্রীলঙ্কাকে ৭-২, ইন্দোনেশিয়াকে ১০-১ গোলে হারিয়ে এবং চাইনিজ তাইপের বিপক্ষে ০-৩ গোলে পরাজিত হওয়ার পর বাংলাদেশ নারী হকি দলের এটি পঞ্চম জয়।

ছয় ম্যাচের সাত দলের লিগ শেষে বাংলাদেশ ১৫ পয়েন্ট নিয়ে রানার্সআপ এবং চাইনিজ তাইপে ১৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।

এর আগে চলমান সাত জাতির জুনিয়র এএইচএফ কাপ (অনূর্ধ্ব-২১) হকি টুর্নামেন্টের সেরা পাঁচ দলের একটি হিসেবে প্রথমবারের মতো জুনিয়র এশিয়া কাপ (অনূর্ধ্ব-২১) হকির চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ নারী দল।

বাংলাদেশ মহিলা দল ২০১৯ সালে প্রথমবারের মতো জুনিয়র এএইচএফ কাপ (অনূর্ধ্ব-২১) হকিতে অংশ নিয়ে ছয় জাতির প্রতিযোগিতায় শ্রীলঙ্কাকে ২-০ গোলে পরাজিত করে ১ ম্যাচে জয় পেয়ে ৫ম স্থান অর্জন করে।