প্রথম দল হিসেবে সেমিফাইনালে ইংল্যান্ড

প্রথম দল হিসেবে গ্রুপ-২ থেকে সেমিফাইনাল নিশ্চিত করল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গ্রুপ পর্বে একটি ম্যাচ ভেস্তে যাওয়ায় প্রবল চাপে পড়েছিল দলটি। সেখান থেকে সুপার এইট। এবার প্রথম দল হিসেবে গ্রুপ-২ থেকে সেমিফাইনাল নিশ্চিত করল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

বার্বাডোসে রবিবার রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে যুক্তরাষ্ট্রকে রীতিমতো গুঁড়িয়ে দেয় ইংলিশরা।

টস জিতে প্রতিপক্ষকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল তারা। গ্রুপ পর্বে পাকিস্তানকে হারানো যুক্তরাষ্ট্র এদিন দাঁড়াতেই পারেনি। ৭ বল বাকি থাকতে মাত্র ১১৫ রানে অলআউট হয়ে যায় দলটি। ১১৬ রানের লক্ষ্য ইংলিশরা ছুঁয়ে ফেলে মাত্র ৯.৪ ওভারেই। ১০ উইকেটের এই জয়ের সুবাদে গ্রুপ-২ থেকে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।

অধিনায়ক জস বাটলার ৩৮ বলে ৮৩ রানের টর্নেডো ইনিংস খেলেছেন। ৬টি চারের সঙ্গে ৭টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। অন্য প্রান্তে ফিল সল্ট ২১ বলে ২ চারে অপরাজিত ২৫ রান করেন।

তবে ইংলিশদের এই জয়ের নায়ক বোলাররাই। সবার আগে যেখানে ক্রিস জর্ডানের নামটাই বলতে হবে। ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হ্যাটট্রিকের কীর্তি গড়েছেন তিনি। ২.৫ ওভার বল করে ১০ রান খরচায় ৪ উইকেট নেন তিনি। চারটি উইকেটই যুক্তরাষ্ট্রের লেজের ব্যাটারদের। ১৯তম ওভারের প্রথম বলে উইকেট নেন। এরপর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিকের স্বাদ নেন। দ্বিতীয় বোলার হিসেবে বিশ্বকাপের ম্যাচে এক ওভারে ৪ উইকেট নিলেন তিনি।

জর্ডানের জন্মভূমি বার্বাডোস। এখানেই জন্ম ও বেড়ে ওঠা তার। সেই জন্মভূমিতেই টানা তিন বলে উইকেটের স্বাদ পেয়েছেন ৩৫ বছর বয়সী পেসার। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি তৃতীয় হ্যাটট্রিক। অন্য দুই হ্যাটট্রিক অস্ট্রেলিয়ার প্যাট কামিন্সের। পরে দুই ম্যাচে হ্যাটট্রিক করে তিনিও গড়েছেন আরেক ইতিহাস।

জর্ডানের এই তোপে ৫ উইকেটে ১১৫ থেকে ১১৫ রানেই অল আউট হয় যুক্তরাষ্ট্র। দলটির পক্ষে নিতিশ কুমার সর্বোচ্চ ২৪ বলে ৩০ ও কোরি অ্যান্ডারসন ২৮ বলে ২৯ রান করেন। তবে জর্ডানকে ছাপিয়ে ম্যাচসেরা হয়েছেন আদিল রশিদ। ৪ ওভারে মাত্র ১৩ রান খরচায় যিনি ২ উইকেট নিয়েছেন।