বাংলাদেশকে বিদায় করে সেমিতে আফগানিস্তান

সুপার এইট পর্বে প্রথম দুই ম্যাচ হেরেও সেমিফাইনালে খেলার দারুণ এক সুযোগ তৈরি হয়েছিল বাংলাদেশের সামনে। আফগানিস্তানকে মাত্র ১১৫ রানে আটকে রেখে বোলাররা সেই মঞ্চ তৈরি করে দিয়েছিলেন। ১২.১ ওভারের মধ্যে এই রান টপকাতে পারলে শেষ চারের টিকেট পেত বাংলাদেশ। কিন্তু এই সমীকরণ মেলানো তো দূরে থাক, ব্যাটারদের ব্যর্থতায় ম্যাচটাই হেরে গেছে নাজমুল হোসেন শান্তর দল। রোমাঞ্চকর এক জয়ে আফগানিস্তান প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে বিশ্বকাপের সেমিফাইনালের মঞ্চে।

সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে অনুষ্ঠিত ম্যাচটি বৃষ্টি আইনে ৮ রানে জিতেছে আফগানিস্তান। লক্ষ্য তাড়া করতে নেমে কয়েক দফায় বৃষ্টির বাধায় পড়েছে বাংলাদেশ। শেষ দফার বৃষ্টিতে এক ওভার কমে আসে ম্যাচ। বাংলাদেশের সামনে ১৯ ওভারে ১১৪ রানের নতুন লক্ষ্য দাঁড়ায়। কিন্তু ৭ বল বাকি থাকতে ১০৫ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ।

বাংলাদেশের সামনে সেমিতে খেলার যে সমীকরণ ছিল, সেটা অবশ্য মিলিয়ে গিয়েছিল আগেই। ১২.১ ওভারের মধ্যে ম্যাচটা জিততে হতো। কিন্তু বাংলাদেশ ওই সময়ে করতে পেরেছিল ৭ উইকেটে ৮৩ রান।

গ্রুপ পর্বে চার ম্যাচের তিনটিতে জেতা বাংলাদেশ সুপার এইটে তিন ম্যাচের সবগুলো হারল।

সুপার এইটে বাংলাদেশ ছিল গ্রুপ-১ এ। এই গ্রুপ থেকে ভারত আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছিল। আফগানিস্তান দ্বিতীয় দল হিসেবে সেমির টিকেট কাটল।

আফগানদের জয়ে সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ারও সুপার এইট থেকে বিদায় নিশ্চিত হয়েছে।