ডাচদের হারিয়ে গ্রুপসেরা অস্ট্রিয়া, পোল্যান্ডের বিদায়

তিন দশকের বেশি সময় পর নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের স্বাদ নিল অস্ট্রিয়া। সুবাদে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠল তারা গ্রুপসেরা হয়ে।

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে মঙ্গলবার ‘ডি’ গ্রুপের শেষ রাউন্ডে ৩-২ গোলে জিতেছে রাল্ফ রাংনিকের অস্ট্রিয়া। একই সময়ে শুরু হওয়া গ্রুপের আরেক ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ফ্রান্স ১-১ ড্র করায় গ্রুপ সেরাও হয়েছে দলটা।

অন্যদিকে হার দিয়ে টুর্নামেন্ট শুরু হয়েছিল পোল্যান্ডের। প্রথম ম্যাচে চোটের জন্য অধিনায়ক রবার্ট লেভানডোভস্কিকে পায়নি তারা। ডাচদের বিরুদ্ধে এগিয়ে থেকেও হেরেছিল। দ্বিতীয় ম্যাচে অধিনায়ক ফিরলেও অস্ট্রিয়ার কাছে হার। গ্রুপ পর্বের শেষ ম্যাচে জিততেই হত। কিন্তু সেটা আর হল কউ!

ম্যাচের ৫৬ মিনিটে কিলিয়ান এমবাপের পেনাল্টি গোলে এগিয়ে যায় ফ্রান্স। টুর্নামেন্টের প্রথম ম্যাচে নাকে গুরুতর চোট পেয়েছিলেন এমবাপে। সে কারণেই প্রোটেকটিভ মাস্ক পরে খেলতে হচ্ছে তাকে। ৭৯ মিনিটে লেভানডোভস্কির পেনাল্টিতে গোল শোধ করে পোল্যান্ড। তাতেও লাভ হয়নি।

তিন ম্যাচে দুই জয়ে অস্ট্রিয়ার ৬ পয়েন্ট। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ ফ্রান্স। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে নেদারল্যান্ডস। চার তৃতীয় সেরা দলের একটি হিসেবে ডাচদের শেষ ষোলোয় ওঠা নিশ্চিত হয় আগেই। ১ পয়েন্ট নিয়ে বিদায় নিয়েছে পোল্যান্ড।