আফগানিস্তান তো অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড না যে তাদের কাছে হারতে হবে

হাবিবুল বাশার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ তৈরি হলেও বাংলাদেশ দল তা কাজে লাগাতে পারেনি। আফগানিস্তানের বিপক্ষে দৃষ্টিকটুভাবে হেরে নিজেদের মিশন শেষ করেছে নাজমুল হোসেন শান্তরা। দলের এই পারফরম্যান্সে ভীষণ হতাশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও সাবেক নির্বাচক হাবিবুল বাশার। একান্ত সাক্ষাৎকারে আফগানিস্তান ম্যাচ ও পুরো আসরে বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন তিনি-

প্রশ্ন: বাংলাদেশের সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার খুব ভালো একটি সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছে দল। নিশ্চয়ই হতাশ আপনি?

হাবিবুল: অবশ্যই হতাশ। কারণ সুপার এইটে প্রথম দুইটা ম্যাচ হারার পর সেমিফাইনালে যাওয়ার সুযোগটা কমে গিয়েছিল আমাদের। তবে আউট অব দ্য বক্স একটা সুযোগ তৈরি হয়েছিল। বোলাররা প্রথমে ভালো বোলিং করে সুযোগটা আরও ভালো তৈরি করে দিয়েছিল। কিন্তু এরপরও আমরা সেমিফাইনালে যাওয়ার সুযোগটা মিস করলাম।

প্রশ্ন: দলের ব্যাটিংই নিশ্চয়ই এ জন্য দায়ী?

হাবিবুল: পুরো টুর্নামেন্টের কথা যদি বলি, সুপার এইটে আমাদের ব্যাটিংটা ভালো হচ্ছিল না। আশা ছিল আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচে হয়তো অন্তত রিকোভার করতে পারব। সেটা করতে পারলাম না। বিষয়টা অনেক হতাশার। কারণ, সব সময় এরকম সুযোগ আসে না। দলটা ছিল আফগানিস্তান। দলটা তো আর অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ছিল না। আফগানিস্তান দলটা যতই ভালো হোক, তাদের বিপক্ষে এই রান করা সম্ভব ছিল। সেটা পারেনি বাংলাদেশ। তাই খুবই হতাশ আমি।

প্রশ্ন: সেমিফাইনাল খেলতে হলে আফগানদের দেওয়া ১১৬ রানের লক্ষ্য ১২.১ ওভারে টপকাতে হতো। এ পরিস্থিতিতে বাংলাদেশ দলের যে ব্যাটিং অ্যাপ্রোচ ছিল, এ নিয়ে কি বলবেন?

হাবিবুল: বাংলাদেশের ব্যাটিং অ্যাপ্রোচ প্রথম দুইটা ম্যাচেই (সুপার এইটের প্রথম দুই ম্যাচ) আমার ভালো লাগেনি। আফগানিস্তানের সঙ্গে আমরা কি করেছি, আমরাই জানি। প্রথম দুই ম্যাচের অ্যাপ্রোচ ভালো ছিল না। সেটার রিফলেকশনই মনে হয় এ ম্যাচে পড়েছে।

প্রশ্ন: বাংলাদেশের খেলা দেখে মনে হচ্ছে কোথাও যেন সুর কেটে গেছে বা সেই ছন্দটা নেই। আপনি কি এর সঙ্গে একমত?

হাবিবুল: না ওরকম কিছু মনে হয়নি আমার। আমরা জাস্ট পারফর্ম করিনি। দলটা যখন প্রয়োজন ছিল, তখন পারফর্ম করতে পারেনি।

প্রশ্ন: গ্রুপ পর্বে চারটি এবং সুপার এইটে তিনটি মিলিয়ে মোট সাতটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। পুরো আসরে দলের পারফরম্যান্স নিয়ে কি বলবেন?

হাবিবুল: প্রথম রাউন্ডটা আমার খুব ভালো লেগেছে। আমরা প্রথম রাউন্ডে চার ম্যাচের তিনটিতে জিতেছি। এমনকি চারটিতেই জিততে পারতাম। সেই হিসেবে প্রথম রাউন্ডে বাংলাদেশ অসাধারণ খেলেছে। তবে দ্বিতীয় রাউন্ডে এসে আমার কাছে মনে হয়েছে আমরা প্রত্যাশিত পারফরম্যান্সের ধারেকাছেও যেতে পারিনি।