বিশ্বকাপের ফাইনালে ভারত

বিশ্বকাপের ফাইনালে ভারত

আইসিসি টি-২০ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের মতো দ্বিতীয়টিতেও হয়েছে একপেশে লড়াই। যেখানে ইংল্যান্ডকে নাস্তানাবুদ করে বিশাল জয়ে ফাইনালে উঠেছে ভারত।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ১৭১ রান সংগ্রহ করেছে ভারত। জবাবে ১৬.৪ ওভারে ১০৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ভারতের জয় ৬৮ রানে।

রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ২৬ রান যোগ করেন জস বাটলার ও ফিল সল্ট। ব্যক্তিগত ২৩ রানে বাটলার ফেরার পর দলটির আর কোনো ব্যাটারই ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি।

হ্যারি ব্রুক দলের পক্ষে সর্বোচ্চ ২৫ রান করেন। শেষদিকে জোফরা আর্চারের ২১ রানের ক্যামিও শুধু হারের ব্যবধান কমিয়েছে। ভারতের হয়ে আক্সার ও কূলদীপ তিনটি এবং বুমরাহ দুটি উইকেট শিকার করেন।

এর আগে ফাইনালে ওঠার লড়াইয়ে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক বাটলার। ব্যাট করতে নেমে ৯ রানেই আউট হন বিশ্বকাপজুড়ে ধুঁকতে থাকা বিরাট কোহলি। রিশাভ পান্টও আজ ৪ রানের বেশি করতে পারেননি।

শুরুতে দুই উইকেট হারালেও রোহিত শর্মা ও সূর্যকুমার যাদবের ব্যাটে ভালোভাবেই এগোতে থাকে ভারত। মাঝে অষ্টম ওভার শেষে বৃষ্টির বাধায় খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। বৃষ্টির পর হাত খুলে আক্রমণ শুরু করেন দুই ব্যাটার।

ছক্কা হাঁকিয়ে আসরে নিজের প্রথম অর্ধশতক পূরণ করেন রোহিত শর্মা। শেষ পর্যন্ত ৫৩ রানে ফেরেন তিনি। যার মাধ্যমে ভাঙে সূর্যকুমারের সঙ্গে তার ৭৩ রানের জুটি। সঙ্গীকে হারানোর একটু পর ৪৭ রানে সাজঘরে ফেরেন সূর্যও।

পাঁচে নেমে ২৩ রানের ক্যামিও খেলেন হার্দিক পান্ডিয়া। শেষদিকে রবীন্দ্র জাদেজার ১৭ রানের ইনিংসে ভারতের বড় সংগ্রহ নিশ্চিত হয়। ইংল্যান্ডের হয়ে ক্রিস জর্ডান তিনটি এবং টোপলি, আর্চার, কুরান ও রশিদ প্রত্যেকে একটি করে উইকেট শিকার করেন।