বিশ্বকাপ ফাইনালেও বৃষ্টির ভ্রুকুটি, রিজার্ভ ডে-র নিয়ম কী বলছে

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ফাইনালে আজ রাতে ভারত ও দক্ষিণ আফ্রিকা একে অপরের মুখোমুখি হবে। কিন্তু বৃষ্টি যদি থাবা বসায়, কী হতে পারে বিশ্বকাপের ভবিষ্যৎ?

বিশ্বকাপ ও বৃষ্টি। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে যেন বন্ধুত্ব হয়ে গিয়েছে। যুক্তরাষ্ট্র পর্বেও বেশ কিছু ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। ক্যারিবিয়ানেও বৃষ্টি বাধা হয়ে দাঁড়িয়েছে বেশ কিছু ম্যাচে। দুটি সেমিফাইনালেই ছিল বৃষ্টির ছাপ। গায়ানায় ভারত-ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনাল বৃষ্টির কারণে এক ঘণ্টারও বেশি দেরিতে শুরু হয়।

ভারতীয় ইনিংস শুরুর পর ফের বৃষ্টিতে দীর্ঘক্ষণ বন্ধ থাকে ম্যাচ। বার্বাডোজে আজ ভারত-দক্ষিণ আফ্রিকা মেগা ফাইনাল। এই ম্যাচেও বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। আর এর জন্যই রয়েছে নানা অঙ্ক।

লিগ পর্ব বা সুপার এইটের মতো নিয়ম ফাইনালের ক্ষেত্রে কার্যকর নয়। প্রথম সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছিল। তবে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনালে রিজার্ভ ডে ছিল না। রাখা হয়েছিল অতিরিক্ত সময়।

ফাইনালের জন্য রয়েছে রিজার্ভ ডে। তবে সেটা কার্যকর করার প্রয়োজন হবে কিনা, সেই প্রশ্ন রয়েছে। ফাইনালের জন্য অতিরিক্ত দেড় ঘণ্টা সময় রাখা হচ্ছে। স্থানীয় সময় সকাল ১০.৩০ এ শুরু ম্যাচ। টাইম রাখা হয়েছে স্থানীয় সময় অনুযায়ী দুপুর ২.৩০ পর্যন্ত। বৃষ্টিতে ম্যাচ শুরু করা না গেলে বা ম্যাচ শুরু পর বৃষ্টি হলে এরপর আরও ৯০ মিনিট সময় থাকছে। অন্যান্য ম্যাচে ফলের ক্ষেত্রে অন্তত ৫ ওভারের ম্যাচ করতে হয়। বিশ্বকাপ ফাইনালে অন্তত ১০ ওভারের ম্যাচ করতে হবে। এরপরও যদি ম্যাচ না করা যায়, সেক্ষেত্রে রিজার্ভ ডে-তে গড়াবে খেলা। আর যদি ম্যাচ মাঝপথে থামে, রিজার্ভ ডে-তে সেখান থেকেই খেলা কন্টিনিউ হবে।

রিজার্ভ ডে-তেও যদি কোনও ভাবেই ম্যাচের ফল না হয়? এক্ষেত্রে অবশ্য অন্য কোনও বিকল্প নেই। ভারত ও দক্ষিণ আফ্রিকা দু-দলই অপরাজিত। ফলে ম্যাচ না খেলে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ কারও কাছে নেই। সেক্ষেত্রে যুগ্মবিজয়ী ঘোষণা হবে।