ট্রফি নিয়ে ফিরতে পারছে না বিশ্বজয়ী ভারতীয় দল!

এক দশকেরও বেশি সময় পর টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা উঠল ভারতের হাতে। চতুর্থবারের মতো আইসিসি শিরোপা ঘরে তুলল তারা। এর আগে তারা দুটি ওয়ানডে বিশ্বকাপ ও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত।

২৯ জুন শিরোপা হাতে পেলেও এখনও দেশের মাটিতে পা রাখার সুযোগ মেলেনি রোহিত-কোহলিদের। তাদের ফেরার অপেক্ষায় কোটি কোটি ভারতবাসী কিন্তু ঘূর্ণিঝড় বেরিলের কারণে বাড়ি ফেরা আটকে আছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ জয়ী ভারত ক্রিকেট দলের।

সিএনএন জানিয়েছে, ২০২৪ আটলান্টিক মৌসুমের প্রথম বড় ঝড় হারিকেন বেরিল। এটি ঘনীভূত হয়ে ক্যাটাগরি ৪ মাত্রার হারিকেনে পরিণত হয়েছে, যা বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। রবিবার পর্যন্ত আবহাওয়া আপডেটে জানা যায় এটি ঘণ্টায় ১৩০ মাইল বেগে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দিকে অগ্রসর হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, প্রায় ৭০ জনের ভারতীয় দল, খেলোয়াড়, পরিবারের সদস্য এবং স্টাফরা বার্বাডোজ থেকে নিউ ইয়র্ক এবং তারপর সেখান থেকে নয়াদিল্লি ফেরার পরিকল্পনা করেছিল।

কিন্তু ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে এতজন একসঙ্গে নিয়ে আসার মতো বিমান নেই। বিসিসিআইকে ৭০ জন সদস্যকে বহন করতে পারে এমন বিমানের ব্যবস্থা করতে বলা হয়েছে।

১ জুলাই বিকাল পর্যন্ত এখনও স্পষ্ট নয় বিশ্বকাপজয়ীদের জন্য উপযুক্ত বিমান সংগ্রহ করে বার্বাডোজে কবে বা কখন পাঠাতে পারবে ভারত।

এদিকে, এই জয় যেন ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা- এমন খুশি নিয়ে বিশ্বকাপ জয় উদযাপন করছেন ভারতীয় সমর্থকরা।

এই জয়ের পর ফাইনালে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা তারকা ব্যাটার বিরাট কোহলি এই ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দেন। এর কিছুক্ষণ পরেই টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানান ভারতীয় টি-টোয়েন্টি অধিনায়ক রোহিত শর্মাও।

যদিও এটি বিরাটের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা, এর আগে ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিলেন, এটি রোহিতের প্রথম বিশ্বকাপ ছিল। এই জয়টি রাহুল দ্রাবিড়ের জন্যও বিশেষ ছিল কেন না ভারতীয় দলের কোচ হিসেবে এটা তার প্রথম বিশ্বকাপ এবং এই টুর্নামেন্ট দিয়েই শেষ হলো কোচিংয়ের মেয়াদ।

প্রথমবারের মতো আইসিসি ইভেন্টের ফাইনালে ওঠা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নিশ্চিত করেছে ভারত। দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বিরাট কোহলি ও জসপ্রীত বুমরাহ।