রোনালদোর পেনাল্টি মিসের পরও শেষ আটে পর্তুগাল

স্লোভেনিয়াকে টাইব্রেকারে ৩-০ গোলে হারিয়ে ইউরো কাপের শেষ আট নিশ্চিত করেছে প্রতিযোগিতার সাবেক চ্যাম্পিয়ন পর্তুগাল। টাইব্রেকারে অসাধারণ দৃঢ়তায় স্লোভেনিয়ার একটি শটও জালে জড়াতে দেননি পর্তুগাল গোলরক্ষক দিয়োগো কস্তা। সবাইকে ছাপিয়ে তাই ম্যাচের নায়ক তিনিই।

ফ্রাঙ্কফুর্টে সোমবার রাতে অনুষ্ঠিত শেষ ষোলোর ম্যাচটির নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য সমতায় শেষ হয়। অতিরিক্ত ৩০ মিনিটেও স্কোরলাইন বদলায়নি। পরে ফলাফল নিষ্পত্তি হয় টাইব্রেকারে।

নির্ধারিত ও অতিরিক্ত সময়ে বল দখলে একচেটিয়া আধিপত্য করা পর্তুগাল আক্রমণেও ছড়ি ঘোরায়। তবে তাদের বেশিরভাগ আক্রমণই ছিল ধারহীন। যে কয়েকটি সুযোগ মেলে, তাও হেলায় হারান ক্রিস্তিয়ানো রোনালদো- ফের্নান্দেসরা।

তবে, টাইব্রেকার দলকে একটুও ভাবনায় পড়তে দেননি কস্তা। একে একে তিনি ঠেকিয়ে দেন প্রতিপক্ষের নেওয়া তিনটি শট। বিপরীতে নিজেদের তিন শটে জালে বল পাঠান রোনালদো, ফের্নান্দেস ও বের্নার্দো সিলভা।

১০৩ মিনিটে বক্সের মধ্যে জোতাকে ফাউল করায় পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদোর গোলের খরা কাটানোর অপেক্ষায় ছিল সবাই। কিন্তু হতাশ করলেন সিআরসেভেন। রোনালদোর শট বাঁ দিকে ঝাঁপিয়ে বাঁচান স্লোভেনিয়া গোলরক্ষক জ্যান‌ ওবলাক।

পেনাল্টি মিস করা মাত্র ভেঙে পড়েন রোনালদো।‌ দু'হাত দিয়ে মুখ চেপে কেঁদে ফেলেন।

পরে টাইব্রেকারে রোনালদোর এই কান্না ভুলিয়ে দিয়েছেন কস্তা।