২০২৬ বিশ্বকাপে সরাসরিই খেলবে পাকিস্তান

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল পাকিস্তান। সেই থেকেই আলোচনা- ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে কি সরাসরি খেলা হবে সাবেক চ্যাম্পিয়নদের?

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের মতো পরবর্তী আসরেও অংশ নেবে মোট ২০টি দল। এর মধ্যে ১২টি দল সরাসরি মূল পর্বে খেলবে। বাকি ৮টি দলকে বাছাই পর্ব পেরিয়ে আসতে হবে।

সরাসরি অংশ নেওয়া ১২ দলের মধ্যে প্রথম দুই দল চূাড়ান্ত ছিল আগে থেকেই। স্বাগতিক হিসেবে ভারত ও শ্রীলঙ্কা খেলবে সরাসরি। বাকি ১০ দলও ঠিক হয়ে গেছে এরই মধ্যে। আর সেটা ঠিক হয়েছে সবশেষ বিশ্বকাপের পারফরম্যান্স ও আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে।

এবারের আসরে সুপার এইটে খেলার সুবাদে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র আগামী বিশ্বকাপে সরাসরি মূল পর্বে অংশ নেবে। চ্যাম্পিয়ন ভারত স্বাগতিক হিসেবেই অংশ নেবে। তাই র‌্যাঙ্কিংয়ে ভিত্তিতে দুই দলের জায়গায় আসবে তিন দল।

সেই মানদন্ডেই এই মুহূর্তে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে থাকা পাকিস্তানের সরাসরি ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়েছে। অন্য দুই দল হচ্ছে র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে থাকা নিউজিল্যান্ড ও ১১তম স্থানে থাকা আয়ারল্যান্ড।

২০০৯ আসরের চ্যাম্পিয়ন পাকিস্তান এবার গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে অঘটনের শিকার হয়। ম্যাচটিতে সুপার ওভারে হারে বাবর আজমের দল। পরের ম্যাচে হেরে যায় ভারতের বিপক্ষে। এরপর কানাডা ও আয়ারল্যান্ডকে হারালেও শেষ আটের টিকেট মেলেনি দলটির।