হঠাৎ কেন ট্রেন্ডিংয়ে ‘অল আইজ অন রাফা’?

হঠাৎ কেন ট্রেন্ডিংয়ে ‘অল আইজ অন রাফা’?

সোশ্যাল মিডিয়ায় মরুভূমির তাঁবুর একটি আকর্ষণীয় পটভূমিতে তৈরি করা ‘অল আইজ অন রাফা’ শব্দগুলোর সঙ্গে একটি এআই কারুকৃত করা চিত্র ইন্টারনেটে ঝড় তুলেছে। বাংলায় এর অর্থ দাঁড়ায়, সবার নজর রাফার দিকে। একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী এবং বিভিন্ন গোষ্ঠীগুলো গাজার ফিলিস্তিনীয় জনগণের ভয়াবহ পরিস্থিতিকে স্পটলাইট করার জন্য এই শক্তিশালী চিত্র এবং স্লোগান ব্যবহার করছে।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, গাজায় ইসরায়েলের চলমান সহিংসতার দিকে বিশ্বের নজর ফেরানোর আহ্বান জানানো ছবিটি ২৪ ঘণ্টারও কম সময়ে ইনস্টাগ্রামে শেয়ার হয়েছে প্রায় চার কোটি বার। আর সময় যত গড়াচ্ছে, ততই যেন আরো বেশি ছড়িয়ে পড়ছে পোস্টটি। 

মূলত পুরো বিশ্বের নানা প্রান্তের মানুষ যুদ্ধবিধ্বস্ত গাজা ভূখণ্ডের রাফায় আশ্রয় নেয়া ফিলিস্তিনিদের সমর্থনে যে পোস্ট করছে, সেখানেই উল্লেখ করা হচ্ছে ‘অল আইজ অন রাফা’। 
 
আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, গত রোববার রাতে দক্ষিণ গাজার রাফায় শরণার্থী শিবিরে ইসরাইলের হামলায় নারী-শিশুসহ ৪৫ জন নিহত হন। এমন হামলার পর ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দাবি, রাফায় হামলা ছিল একটি ‘মর্মান্তিক দুর্ঘটনা’। 

শুরুতে ইসরায়েলি সেনারা দাবি করেছিল, হামাসের ঘাঁটিতে সফল অভিযান চালানো হয়েছে। যাতে বেশ কয়েকজন হামাস কমান্ডার নিহত হয়েছেন। তবে শরণার্থী শিবিরে হামলার তথ্য সামনে আসতেই নিন্দায় সরব হয় বিশ্ব। আর তারপর থেকেই ট্রেন্ডিংয়ে ‘অল আইজ অন রাফা’। আর তারপর থেকেই ট্রেন্ডিং ‘অল আইজ অন রাফা’। এই রক্তক্ষয়ী যুদ্ধের ডাক দিয়েছেন অনেকেই।