লোকসভা ভোটের ফলাফল বলছে ভারত ‘হিন্দু রাষ্ট্র’ নয়: অমর্ত্য সেন

অমর্ত্য সেন। ফাইল ছবি

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, ভারত যে ‘হিন্দু রাষ্ট্র’ নয়, সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা ভোটে ফলাফলে তার প্রতিফলন হয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে বুধবার কলকাতায় পা রাখেন অমর্ত‌্য সেন। তারপরই এক সাক্ষাৎকারে ব‌্যক্ত করেন ভোটের নানা দিক নিয়ে তার প্রতিক্রিয়া।

তার মতে, নতুন যে মন্ত্রিসভা হয়েছে, তা আগের মন্ত্রিসভার মতোই। সামান‌্য রদবদল হলেও রাজনৈতিকভাবে যারা শক্তিশালী ছিলেন, তারা এখনও শক্তিশালী।

তিনি বলেন, নতুন সরকারের উচিত রাজনৈতিক দিক থেকে আরও মুক্তমনা হওয়া। 

অমর্ত্য সেন বিনা বিচারে কারাবন্দি রাখা নিয়েও ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকারের সমালোচনা করেন।

কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে অমর্ত্য সেন রামমন্দির নিয়েও কথা বলেন। তিনি বলেন, ‘অনেক খরচ করে বড় মন্দির বানিয়েছে, যাতে ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে দেখানো যায়। কিন্তু মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর, সুভাষচন্দ্র বসুর দেশে এটা হওয়ার নয়।’

ভারতে ধনী-গরিবের বৈষম্য বেড়ে যাওয়া নিয়েও বিজেপি সরকারের সমালোচনা করেছেন এ অর্থনীতিবিদ। তিনি বলেন, ‘ধনী-গরিবের মধ্যে ব্যবধান বড় হচ্ছে, যা বন্ধ করতে হবে।’

এবারের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি নরেন্দ্র মোদির বিজেপি। তাদের জোট এনডিএ ২৯৩ আসনে জয়ী হলেও ২৩৪ আসন পেয়ে শক্তিশালী অবস্থান পেয়েছে বিরোধীরা। ভোটের আগে তড়িঘড়ি করে অযোদ্ধার ফয়েজাবাদে রামমন্দিরের উদ্বোধন করেছিলেন নরেন্দ্র মোদি। ওই আসনেও হেরে গেছে বিজেপি।