প্রেসিডেন্ট মুইজ্জুর উপর কালো জাদু! গ্রেফতার মালদ্বীপের দুই মন্ত্রী

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর উপর কালো জাদু করছিলেন তারই মন্ত্রীসভার দুই সদস্য! গুরুতর এই অভিযোগে গ্রেফতার হয়েছেন মালদ্বীপের পরিবেশ মন্ত্রণায়লের প্রতিমন্ত্রী শামনাজ সেলিম এবং তার প্রাক্তন স্বামী অ্যাডাম রমিজ। রমিজ ছিলেন মালদ্বীপের রাষ্ট্রপতির কার্যালয়ের মন্ত্রী পদে।

এছাড়াও এই ঘটনার সঙ্গে যুক্ত সন্দেহে আরও দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে মালদ্বীপ পুলিশ। মালদ্বীপের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রবিবার এই চারজনকে গ্রেফতার করা হয়েছে। প্রত্যেককেই সাত দিনের জন্য হেফাজতে নেওয়া হয়েছে। বৃহস্পতিবার বরখাস্ত করা হয়েছে দুই মন্ত্রীকেই।

শামনাজ এবং রমিজ – দুজনেরই দীর্ঘদিন ধরে মুইজ্জুর সঙ্গে সুসম্পর্ক ছিল। মুইজ্জু যখন মালের মেয়র ছিলেন, সেই সময় সিটি কাউন্সিলের সদস্য ছিলেন দুজনেই। মালদ্বীপ সংবাদমাধ্যম জানিয়েছে, গত বছরের নভেম্বরে রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করার পর, শামনাজকে প্রথমে রাষ্ট্রপতির সরকারী বাসভবনের প্রতিমন্ত্রী হিসাবে নিযুক্ত করা হয়েছিল। পরে পরিবেশ মন্ত্রণালয়ে স্থানান্তরিত করা হয়। অন্যদিকে রমিজ, মুইজ্জুর ঘনিষ্ঠ সহযোগী হিসাবে পরিচিত হলেও, দীর্ঘদিন তাকে প্রকাশ্যে দেখা যায়নি।

মালদ্বীপ সরকার বা রাষ্ট্রপতির কার্যালয় থেকে এই ঘটনার বিষয়ে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

গত ২৩ জুন এই ঘটনার কথা প্রথম জানা যায়। মালদ্বীপ পুলিশের প্রধান মুখপাত্র তথা সহকারী পুলিশ কমিশনার আহমেদ শিফান বলেছেন, এই বিষয়ে আরও তদন্ত করা হচ্ছে। তবে কেন এই চারজনকে গ্রেফতার করা হয়েছে, সেই বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি পুলিশ। কালো জাদুর অভিযোগের বিষয়ে মুখে কুলুপ এটেছে তারা। মলদ্বীপে কালো জাদু করাটা ফৌজদারি অপরাধ নয়। তবে ইসলামি আইনের অধীনে এর জন্য ৬ মাস পর্যন্ত জেল হতে পারে।