নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি না: বাইডেন

নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি না: বাইডেন

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দল থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনই লড়বেন বলে জানিয়েছেন। বাইডেন বলেন, আমি প্রতিদ্বন্দ্বিতা করছি। ডেমোক্র্যাট দলের মনোনীত প্রার্থী আমি। আমাকে কেউ বাইরে ঠেলে দিচ্ছে না। আমিও সরে দাঁড়াচ্ছি না।

স্থানীয় সময় বুধবার (৩ জুলাই) ডেমোক্রেটিক দলের নির্বাচনী প্রচারাভিযানে থাকা কিছু কর্তা ব্যক্তির সঙ্গে এক ফোনকলে এসব কথা বলেন বাইডেন।  

গত সপ্তাহে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নির্বাচনী বিতর্কে ধরাশায়ী হওয়ার পর থেকে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যেতে বাইডেনের ওপর চাপ বাড়ছে। এমনকি নিজ দল ডেমোক্রেটিক পার্টির ভেতরেও চাপের মুখে পড়েছেন তিনি। এমনকি তার জায়গায় পছন্দের প্রার্থী হয়ে উঠছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এমন পরিস্থিতিতেই বাইডেনের এই ফোনকল।

জানা গেছে, ফোনকলে বাইডেন নির্বাচন থেকে সরে না যাওয়ার ঘোষণা দিয়েছেন। ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনী দৌঁড় থেকে কেউ তাকে বাইরে ঠেলে দিচ্ছে না। তিনি দলের মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী।

এদিকে দলের অভ্যন্তরীণ এমন চাপের মুখে বাইডেন পদত্যাগ করতে পারেন— এমন একটি আলোচনা চাউর হয়েছিল। তবে বুধবার এক প্রশ্নের জবাবে বিষয়টি নাকচ করে দিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জন-পিয়ের। তার কাছে জানতে চাওয়া হয়েছিল বাইডেন পদত্যাগের বিষয়টি বিবেচনা করবেন কি না? জবাবে কারিন বলেন, ‘অবশ্যই, না’।

প্রসঙ্গত, গত সপ্তাহের বৃহস্পতিবার রাতে সংবাদমাধ্যম সিএনএনের আটলান্টা স্টুডিওতে ট্রাম্পের সঙ্গে বিতর্কে বার বার কথার খেই হারিয়ে ফেলেন বাইডেন। নির্বাচনের আগে তার এমন পারফরমেন্স দেখে দলের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে যে, তিনি হয়ত ট্রাম্পের সঙ্গে এর পরের বিতর্কে আবারো খারাপ করতে পারেন। এর পরিপ্রেক্ষিতে ডেমোক্র্যাটিক দলের শীর্ষ পর্যায়ের অনেকেও বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছেন।